ডায়বেটিকস্ নিয়ন্ত্রনে খাবার সমূহ

ডায়াবেটিস বর্তমানে জাতীয় রোগে পরিণত হয়েছে।কিন্তু এতে খুব বেশি ঘাবড়ে যাওয়ার কিছু নেই । ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারলে এটি মারাত্মক কোন সমস্যা সৃষ্টি করে না। তবে নিয়ন্ত্রণেঅলসতাকরলে এটি মারাত্মক শারীরিক সমস্যা দেকে আনতে পারে।

যেমন ফলে কিডনি রোগ হতে পারে, চোখের দৃষ্টিশক্তি কমে যেতে পারে, স্নায়বিক দুর্বলতা বেড়ে যেতে পারে , শরীরে ঘা হলে সেটা দ্রুত সারবেনা না, যৌন ক্ষমতা কমে যাবে, এমনকি শরীরে রক্ত কমে যাবে, অতএব উপসর্গ দেখা দেয়ার আগে নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করুন।

নিম্নের খাবারগুলো প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।
তাতে খুব সহজে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে ইনশাল্লাহ। হয়তো ওষুধের ইনসুলিন কোন কিছু প্রয়োজন নাও হতে পারে। যেমন 
করলা :করলা কে ডায়াবেটিস রোগীর নিয়মিত পথ্য হিসেবে গণ্য করা হয়।করলার রস করলার ভর্তা বা করলার ঝোল যে কোনভাবেই হোক করলা খেতে হবে। করলা রক্তে সুগারের মাত্র নিয়ন্ত্রণে খুব কার্যকরী।

চিরতা :এরস্বাদ খুবই তিক্ত। যা পিত্ত কফ নাশ করে ডায়াবেটিস রোগীর রক্তে সুগার কমিয়ে রাখে।এছাড়া চিরতা সন্নিপাত জ্বর ও কৃমির সমস্যা দূর করে। শুকনো চিরতা পানিতে ভিজিয়ে খালি পেটে খাওয়া উত্তম ।নিম পাতা:সকালে বা বিকালে দুটো করে নিম পাতা খেলে তার ডায়াবেটিসের জন্য খুবই ফলো দায়ক।এ ছাড়া চর্মরোগ সহ নিম পাতা বিভিন্ন রোগের মহাঔষধ । নিম পাতা গুড়া করে ভাতের সঙ্গে নিয়মিত খাওয়া যায়। 

হেলেঞ্চা শাক:তিতা হেলেঞ্চা ডাইবেটিস, কুষ্ঠ, জ্ব, কাশি ও পিত্ত রোগ কমিয়ে দেয়।শিউলি ফুলের পাতার তিক্ত রস এক চা চামুচ খালি পেটে বা তরকারিতে রান্না করেও খাওয়া যায়।
আমলকি আমলকি হয়েছে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার অসাধারণ গুন। নিয়মিত আমলকি খাওয়ার ফলে দেহি ইনসুলিন এর মাত্রা নিয়ন্ত্রণ থাকে। যার ফলে ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সুবিধা হয়।
আদা:ফাদার এন্টিঅক্সিডেন্ট রক্তের গ্লুকোজের মাত্রা কমাতে বিশেষভাবে সহায়। প্রতিদিন অল্প পরিমাণে কাঁচা আদা চিবিয়ে খাওয়ার অভ্যাস করলে ডায়াবেটিক সহজে নিয়ন্ত্রণে থাকে ।

 ঘৃতকুমারী : সকলের কাছে পরিচিত একটা নাম। গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত ঘৃত কুমারের রস পান করার ফলেরক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাক। এছাড়া প্রতিদিন এক গ্লাস ঘৃতকুমারী শরবত রক্তের লিপিড বা ফ্যাট কমাতে সাহায্য করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url